ইতিহাস বিকৃতি : ঢাবির সেই অধ্যাপককে সাময়িক অব্যাহতি

ইতিহাস বিকৃতি : ঢাবির সেই অধ্যাপককে সাময়িক অব্যাহতি

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবমাননা, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি ও বঙ্গবন্ধুর শাসন আমল নিয়ে মিথ্যা, বানোয়াট ও মনগড়া তথ্য পরিবেশন করার দায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী অধ্যাপক মোর্শেদ হাসান খানকে সাময়িকভাবে অব্যাহতি দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

 

গত ২৬ মার্চ দৈনিক নয়াদিগন্ত পত্রিকায় ‘জ্যোতির্ময় জিয়া’ শিরোনামে এক নিবন্ধে মার্কেটিং বিভাগের অধ্যাপক মোর্শেদ হাসান খান মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি করেন বলে অভিযোগ ওঠে। এর আগেও, ২০১৬ সালে ৩০ মে দৈনিক যায়যায়দিন পত্রিকায় ‘স্মৃতিময় জিয়া’ শিরোনামে এক লেখাতেও বিএনপিপন্থী এই অধ্যাপক জাতির জনককে নিয়ে অবমাননাকর মন্তব্য করেন।

 

ইতিহাস বিকৃতির এই ঘটনায় ছাত্রলীগ গত ২৭ মার্চ বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদে বিক্ষোভ করে অধ্যাপক মোরশেদকে ক্যাম্পাসে অবাঞ্চিত ঘোষণা করে। একইদিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি নিন্দা ও বিচার দাবি করে বিজ্ঞপ্তি দেয়।

 

২৮ মার্চ ছাত্রলীগ বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদের কাছে তিন দফা দাবিতে স্মারকলিপি প্রদান করে।

 

দাবিগুলো ছিল অধ্যাপক মোর্শেদকে বিশ্ববিদ্যালয় থেকে বরখাস্ত করা, তাকে আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, জাতির সামনে তাকে প্রকাশ্যে ক্ষমা চাইতে বাধ্য করা।

 

ওই সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেশের বাইরে থাকায় প্রো-উপাচার্য অধ্যাপক নাসরীন আহমাদ সাংবাদিকদের জানিয়েছিলেন, উপাচার্য দেশে আসলেই ব্যবস্থা নিবেন।

 

উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান গত শনিবার দেশে ফেরেন। কিন্তু তার দেশে ফেরার একদিন পরও কোনো ব্যবস্থা না নেয়ায় গণমাধ্যম ও ক্যাম্পাসে আলোচনা তৈরি হয়। এ নিয়ে বিবার্তাতেও প্রতিবেদন প্রকাশিত হয়।
অবশেষে সোমবার উপাচার্য ওই শিক্ষককে সাময়িক অব্যাহতির সিদ্ধান্ত নেন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment